আপনার জিজ্ঞাসা

১। করোনা ভাইরাস কি?

– করোনা ভাইরাস হ’ল শত শত ভাইরাসের একটি পরিবার যার কারণে সাধারণ জ্বর থেকে এমইআরএস (মিডল ইস্ট রেস্পিটরি সিন্ড্রোম) এবং সার্সের (সিভিয়র একিউট রেস্পিটরি সিন্ড্রোম)  মতো মারাত্মক শ্বাস প্রশ্বাসজনিত অসুস্থতা হতে পারে। করোনভাইরাস রোগ কোভিড -১৯ এর কারণ হলো সম্প্রতি আবিষ্কৃত করোনাভাইরাস যাকে নভেল করোনা ভাইরাস বলা হচ্ছে।

২। নভেল করোনা ভাইরাস কি?

- নভেল শব্দটি পূর্ব পরিচিত ভাইরাসের একটি নতুন প্যাথোজেনকে নির্দেশ করে। আইসিটিভি এই নতুন ভাইরাসের আনুষ্ঠানিক নাম হিসাবে সারস-কোভ-২ বা সিভিয়র একিউট রেস্পিটরি সিন্ড্রোম করোনা ভাইরাস ২ ঘোষণা করেছে। এই নামটি বেছে নেওয়া হয়েছিল কারণ 2003 সালে সারস প্রাদুর্ভাবের জন্য দ্বায়ী ভাইরাসটি জিনগতভাবে এই করোনভাইরাসের সাথে সম্পর্কিত।

৩। কোভিড-১৯ কি?

– কোভিড-১৯ (COVID-19) হ’ল এমন একটি রোগ যা প্রথমবার চীনের উহান শহরে করোনাভাইরাস বা নভেল করোনাভাইরাস (সারস-কোভ -২/ SARS-CoV-2 ) এর নতুন স্ট্রেন দ্বারা সৃষ্ট হয়েছিল যেখানে ‘CO’ করোনা, ‘VI’ ভাইরাসের জন্য এবং ‘D’ রয়েছে রোগের জন্য। নামটি এমনভাবে বেছে নেওয়া হয়েছে যেন এটি কোনও ভৌগলিক অবস্থান, প্রাণী, কোনও ব্যক্তি বা গোষ্ঠীর দিকে ইঙ্গিত করে না এবং একইসাথে নামটি সহজে উচ্চারণযোগ্য এবং রোগের সাথে সম্পর্কিত।
৪। ‘কোয়ারিন্টিন’ এবং ‘আইসোলেশন’ – এর পার্থক্য কি? – কোয়ারিন্টিন এর মাধ্যমে সেইসব মানুষদেরকে পর্যবেক্ষনের উদ্দেশ্যে আলাদা রাখা হয় এবং চলাচল সীমিত করা হয় যারা ছোঁয়াচে রোগাক্রান্ত মানুষের সংস্পর্শে এসেছে এবং রোগাক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে আর আইসোলেশন এর মাধ্যমে ছোঁয়াচে রোগাক্রান্ত মানুষকে সুস্থ মানুষ থেকে আলাদা রাখা হয়।
Menu